উত্তরপ্রদেশে বিজেপির জয়ের জন্য মিম কতটুকু দায়ী?

ইনকিলাব ডেস্কঃ
উওরপ্রদেশে বিজেপির জয়ের জন্য ওয়েসির মিম দল বিশেষভাবে দায়ী বলে মনে করছে তথাকথিত একশ্রেণীর বুদ্ধিজীবী মহল। তাদের মতে মিমের জন্য ভোট কাটাকাটির ফলে নাকি লাভবান হয়েছে বিজেপি।কিন্তু নীচের পরিসংখ্যানগুলি অন্য কথা বলে।

মিম নির্বাচনে লড়েছিল মাত্র ৩৫ টি আসনে, এই আসনগুলিতে বিজেপি জোট জিতেছে ২৩ টিতে অর্থাৎ জেতার হার ৬৬%।

বাকি ৩৬৮ আসন, যেগুলিতে মিম অংশ নেয়নি তার মধ্যে ৩০২ টিতে বিজেপি জিতেছে অর্থাৎ জেতার হার ৮২% । দেওবন্দে মিম প্রার্থী না দেওয়া সত্তেও সেখানে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়েছে। অর্থাৎ মিম যে কেন্দ্রগুলিতে অংশগ্রহণ করেনি সেখানে বিজেপি জেতার হার বেশী।

সাম্প্রদায়িকতার দিক দিয়ে বিবেচনা করলে কংগ্রেসের আমলে ঘটা একাধিক দাঙ্গা , সপার আমলে মুজাফরনগর দাঙ্গা ও মায়াবতীর দাঙ্গা পরবর্তী গুজরাট নির্বাচনে মোদির হয়ে প্রচার এগুলিও কম সাম্প্রদায়িকতা নয়।

কংগ্রেসের মতো বিজেপি সরকারও পুনেতে ওয়েসিকে সভা করার অনুমতি দেয়নি তাই বিজেপির সাথে গোপন আঁতাতের দাবি মিথ্যা ছাড়া আর কিছু নয়।

যদি নির্বাচনে ভোটের শতকরা হার দেখা হয় তাহলেও ব্যাপারটি পরিষ্কার হবে।এসপি ভোট পেয়েছে  ২১.৮% ,বি এসপি ২২.২%, কংগ্রেস ৬.২% যেখানে বিজেপি ৩৯.৭%। অর্থাৎ কংগেসকে বাদ দিয়েও এসপি ও বিএসপির সম্মিলিত ভোট ৪৩%।তাই এসপি ও বিএসপির ভোট ভাগই বিজেপি জেতার প্রধান কারণ।

Please follow and like us:

2 thoughts on “উত্তরপ্রদেশে বিজেপির জয়ের জন্য মিম কতটুকু দায়ী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *