মওকা মওকা এবং নেড়েপট্টির পটকা

  • Noগত ১৮ই জুন রবিবার উপমহাদেশের প্রধান দুই দল ভারত ও পাকিস্তান মুখোমুখি হয় দুই খেলায়। হকিতে ৭-১ গোলে জিতলেও চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ১৮০ রানে পরাজিত হয় ভারত। তারপর লন্ডনে দেখা যায় আনন্দরত পাকিস্তানি সমর্থকদের সাথে ভারতীয় সমর্থকদের হাতাহাতি, নেপাল-বাংলাদেশে বাঁধভাঙা উচ্ছাস। এমনকি ভারতেও উল্লাস প্রকাশের জেরে ১৫ জনকে গ্রেফতার হতে হয়েছে। কিন্তু কেন এমনটা হল? কি কারণে প্রতিবেশী তো বটেই নিজের দেশেই এত অপ্রিয় ভারতীয় ক্রিকেট দল?
  • প্রথমত, আদালতের রায় অনুযায়ী ভারতীয় ক্রিকেট দল ভারতদেশ নয়, ভারতে ক্রিকেট পরিচালক সংস্থা BCCIএর প্রতিনিধিত্ব করে। তাই আবেগ যাই বলুক আইনি দৃষ্টিতে ভারতীয় ক্রিকেট দলের বিরোধিতা এক নয়।
  • দ্বিতীয়ত ভারতীয় ক্রিকেট দলের খেলার প্রচারে মওকা মওকা জাতীয় ঢক্কানিনাদ আর যাই হোক না কেন, ভারতীয় সভ্যতার সৌম্য ঐতিহ্যএর ধারে কাছে দিয়ে যায় না। এই জাতীয় আস্ফালনে ভারতীয় সমর্থকদের নতুন প্রতিদ্বন্দ্বী জুটেছে যার মধ্যে বাংলাদেশ অগ্রগণ্য।
  • কিছু প্রথিতযশা ভারতীয় যথা ভারতীয় যথা বীরেন্দ্র শেহ্বাগ এবং ঋষি কাপুরদের বাপ-পোতা জাতীয় বিস্ফোরক উক্তির ফলও ভালো হয়নি। বিরাট কোহলির জিভ বের করে ভঙ্গিমা কেবল নিন্দাই কুড়িয়েছে।
  • মওকা মওকা কেবল প্রতিযোগিতার প্রচারেই থেমে থাকেনি। বিভিন্ন ইউটিউব চ্যানেলেও একে এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে দুই বছর ধরে। বাংলাদেশে সিরিজ হারের পর তওবা তওবা, আর পাকিস্তান থেকে ঠোকা ঠোকা।  চ্যাম্পিয়ন্স ট্রফি হারের পর এসেছে সাম্প্রতিকতম
    No Issue Lelo Tissue
  • সাম্প্রতিককালে নেপালসহ প্রতিবেশী রাষ্ট্রগুলোতে ভারতবিদ্বেষী মনোভাব বাড়ছে। গত কয়েক বছরে জীবনযাত্রায় প্রগতি এসেছে কিন্তু একশ্রেণীর ভারতীয়দের অহং বেড়েছে পাল্লা দিয়ে। যা এই জাতীয় ভারতবিরোধিতায় ইন্ধন জুগিয়েছে।
  • যতবারই ভারতের হারে কিছু ভারতবাসীর উচ্ছাসের খবর আসে, ততবারই মনে পড়ে যায় ২০০৫ এর ২৫এ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হারে আনন্দে মাতোয়ারা ইডেনের কথা। সৌরভের বাদপড়া সংক্রান্ত বাঙালির ক্ষোভ কালের নিয়মে মুছে গেছে, কিন্তু ভারতের বিপক্ষে কিছু ভারতবাসীর ক্ষোভ আজও রয়ে গেছে। তাই বিস্ফোরিত হয় পটকার আওয়াজে।

চ্যাম্পিয়ন্স ট্রফির হারজিতে আপনার-আমার জীবনের কিছুই বদলাবে না। তবুও আশা রাখি কোন অত্যুতসাহীর “বাপ কওন হ্যায়?” প্রশ্নের উত্তরে মহম্মদ শামির ঘুরে দাঁড়ানো কোথাও প্রেরণা দেবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *